অ্যান্ড লিটন দাস ইজ পেইন্টিং আ মোনালিসা হিয়ার!’ তার ব্যাটিং ইয়ান বিশপের চোখে এতোটাই মুগ্ধতা ছড়িয়েছিল যে মোনালিসা চিত্রকর্মের সঙ্গে তুলনা করতে বাধ্য করেছিল।

মাধুর্যতা, সৌন্দর্য, গভীরতা মিলিয়ে লিওনার্দো দ্য ভিঞ্চির অমর সৃষ্টি মোনালিসা। লিটনের ব্যাটিংয়ে যেন হুবহু সেই চিত্রই ফুটে উঠে। ২২ গজের এই ব্যাটিং শিল্পীর তুলির আঁচড় ছড়ানো সেঞ্চুরিতে আজ আনন্দিত বাংলাদেশ। সঙ্গে মুশফিকের অনবদ্য হাফ সেঞ্চুরি রঙিন ক্যানভাসকে দিয়েছে পূর্ণতা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তানের বিপক্ষে ৩০৬ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। কেবল রহমত শাহ ও নাজিবুল্লাহ জাদরান একটু চোখ রাঙিয়েছিলেন। ওই জুটিটা ভাঙার পর বাংলাদেশকে জয়ের জন্য অপেক্ষা করতে হয়নি। ২১৮ রানে আটকে ‍দিয়ে ৮৮ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে তামিম-সাকিবরা।

এই জয়ে অন্যরকম এক ‘সেঞ্চুরিও’ হয়ে গেল বাংলাদেশের। আইসিসি ওয়ানডে সুপার লিগে প্রথম দল হিসেবে বাংলাদেশের পয়েন্ট ১০০ হলো। পাশাপাশি এই প্রতিযোগিতায় ইংল্যান্ডকে টপকে শীর্ষে উঠে এসেছে লাল সবুজের প্রতিনিধিরা। ১৪ ম্যাচে ১০ জয়ে বাংলাদেশের পয়েন্ট কাঁটায় কাঁটায় ১০০। ১৫ ম্যাচে ৯ জয়ে ইংল্যান্ডের পয়েন্ট এখন ৯৫।

বিস্তারিত আসছে …